বাচ্চার বন্ধ নাক? নিস্তারের পাঁচটি উপায়

বাচ্চার বন্ধ নাক? নিস্তারের পাঁচটি উপায়

হাজারো সচেতনতা সত্ত্বেও ঋতুবদলের সময় সর্দি-কাশি লেগেই থাকে। আর নাক বন্ধ হয়ে নাজেহাল হয় বাড়ির বাচ্চাটিও। দাওয়াইখানার পথে না গিয়ে ঘরেই কীভাবে এর মোকাবিলা করবেন, তারই হদিস দিচ্ছি আমরা। যাতে খরচও নেই এবং একাধারে নিরাপদও।(5 simple and effective ways to open your baby’s blocked nose)

বাচ্চার বন্ধ নাক? নিস্তারের পাঁচটি উপায়

#1.সরষের তেলে রসুন গরম (Mustard oil warmed with garlic)
একটা চায়ের কাপের চার ভাগের এক ভাগ সরষের তেল নিন। তাতে ২-৩টে রসুন কোয়া (বাড়িতে থাকলে মেথিও মেশাতে পারেন) দিয়ে হালকা আঁচে গরম করে নিন। এবার সেটাকে একটু ঠান্ডা হতে দিন। ঘরের তাপমাত্রায় এলে বাচ্চার গলা, বুক, পিঠ ও পায়ের তালুতে আসতে আসতে মালিশ করুন। খুব বেশি চাপ দেবেন না, দেখবেন একরত্তি আরাম পাচ্ছে তাতে। এই পদ্ধতিতে খুব সহজেই বন্ধ নাক থেকে রেহাই মেলে।

বাচ্চার বন্ধ নাক? নিস্তারের পাঁচটি উপায়

#2.জোয়ান পোটলি (Ajwain potli)
কিছু পরিমাণ জোয়ান প্রথমে শুকনো তাওয়ায় ভেজে নিন। যতক্ষণ না গন্ধ বেরোচ্ছে, নাড়াচাড়া করুন। এরপর সেটাকে পাতলা সুতির কাপড়ে বেঁধে পোটলি বানিয়ে ফেলুন। কাপড়ে বাঁধা ভাজা জোয়ান এবার আপনার বাচ্চার নাকের কাছে রাখুন। অথবা তার বুকেও হটপ্য়াডের মতো ব্য়বহার করতে পারেন।

বাচ্চার বন্ধ নাক? নিস্তারের পাঁচটি উপায়

#3.স্য়ালাইন ড্রপ (Saline Drops)
বাচ্চার নাক বন্ধ হলে স্য়ালাইন ড্রপই যে কোনও শিশু বিশেষজ্ঞের প্রথম পছন্দ। তবে এর ব্য়বহারে কিছু সতর্কতা আছে। বাচ্চাকে কোলে শুইয়ে মাথাটা একটু উঁচু করে ধরুন। নাকে ধীরে ধীরে ২-৩ ড্রপ দিন। অপেক্ষা করুন, ড্রপ ভিতরে যাওয়া অবধি। এরপর বাল্ব সিরিঞ্জ দিয়ে নাকের ময়লা বের করে নিন। স্যালাইন ড্রপে জীবাণু-নাশক উপাদান থাকে, বাচ্চাকে যা ঘনঘন সর্দি-কাশির হাত থেকে রক্ষা করে।

বাচ্চার বন্ধ নাক? নিস্তারের পাঁচটি উপায়

#4. বাচ্চার মাথা তুলে রাখুন (Raise the head of the child while sleeping)
নাক বন্ধ হলে এমনিই কষ্টে ভোগে বাচ্চারা, তার উপর যদি রাতের ঘুমটাও ঠিকঠাক না হয়, তা হলে যে সে খিটখিটে হয়ে যাবে তা বলাই ভার। তাই বাচ্চার ঘুমে যাতে ব্য়াঘাত না হয়, চেষ্টা করুন ওকে শোওয়ানোর সময় ওর গদির নীচে বালিশ রাখতে। কোলে থাকলে মাথার নীচে হাত রেখেও মাথাটা উঁচু করে রাখতে পারেন। নাকের শ্লেষ্ণা এতে বেরিয়ে আসবে ও বাচ্চাটি সহজে শ্বাস নিতে পারবে।

বাচ্চার বন্ধ নাক? নিস্তারের পাঁচটি উপায়

#5.স্টিমার বা হিউমিডিফায়ার (Humidifier or steamer)
অনলাইন শপিংয়ের দৌলতে ঘরে ঘরে হিউমিডিফায়ার বা স্টিমার মজুত এখন। এই হিউমিডিফায়ারই বাচ্চার ঘরের বাতাস আর্দ্র রাখতে সাহায্য করে। ওর ঘুমানোর সময় ঘরে যদি গরম জলের একটা বালতি রেখে দেন, গরম বাষ্প ঘরের বাতাসে মিশবে। শ্বাসের মাধ্য়মে বাচ্চার নাকে আসবে আর ওর নাক বন্ধের সমস্য়াও সহজে মিটিয়ে দেবে।