পাঁচটি ফন্দি, বাচ্চা ঘুমাবে চটজলদি!

পাঁচটি ফন্দি, বাচ্চা ঘুমাবে চটজলদি!

‘ঘুম পাড়ানি মাসি-পিসি মোদের বাড়ি এসো,
খোকার চোখে ঘুম নাই ঘুম দিয়ে যেয়ো।’
মা হওয়ার আগে থেকেই যেন এই চিন্তায় ঘুম ছোটে হবু মায়েদের। সব ধকল সয়ে নেওয়া যায়, কিন্তু বাচ্চাকে ঘুম পাড়ানো যেন সাধ্য়েরও অতীত কাজ। মুশকিলটা হলো, আমরা যেখানে ভুল করি সেটা হল যে আমরা ভাবি, বাচ্চা হয়তো ঘুমাতে চাইছে না। না, এটা চাওয়া না চাওয়ার ব্য়াপারই নয়। ও বেচারি তো ঘুমাতেই জানে না। হাঁটা-চলা, নিজে হাতে খাওয়া, কথা বলা সবই যেমন শেখাতে হয় ওকে, তেমন ভাবেই ওকে ঘুমানোও শেখাতে হবে আপনাকে। তারই কিছু টোটকা বলে দিচ্ছি আমরা। এগুলো মেনে চললে বাচ্চা ঘুমাবেই, ঘুম হবে আপনারও। How to put your baby to sleep in Bangla.

পাঁচটি ফন্দি, বাচ্চা ঘুমাবে চটজলদি!

#1. দোল দোল দুলুনি (Using baby swing)কোলে নিয়ে বা দোলনায় দোল দিয়ে বাচ্চাকে সহজেই ঘুম পাড়ানো যায়। আসলে মার্তৃগর্ভে থাকাকালীন মায়ের হাঁটাচলা কিংবা নড়াচড়ায় গর্ভস্থ বাচ্চা দোল অনুভব করে। জন্মের পরেও তাই দোল খাওয়াটা পছন্দ করে তারা। এরই সঙ্গে ছোট থেকেই ওর জন্য় ঘুমের একটা নির্দিষ্ট সময় বেঁধে দিন। ভবিষ্য়ৎ জীবনেও এই অভ্য়েস কাজে লাগবে ওর।

পাঁচটি ফন্দি, বাচ্চা ঘুমাবে চটজলদি!

#2. আধো আলো ছায়াতে (keep the lights down low)আলোর চেয়ে অন্ধকারই বেশি পছন্দ বাচ্চাদের। ঘুম পাড়াতে ওকে বিছানায় শুইয়ে আলো নিভিয়ে দিন। হালকা একটা নাইট ল্যাম্প জ্বালিয়ে রাখতে পারেন। বেশি উজ্জ্বল আলোয় বাচ্চারা ঘুমাতে চায় না। আরাম দেওয়ার জন্য় আলতো করে ওর চোখে একটা নরম কাপড় চাপাও দিতে পারেন। দেখবেন, যাতে নাক ঢেকে না যায় তাতে।

পাঁচটি ফন্দি, বাচ্চা ঘুমাবে চটজলদি!


#3. ঘুমে নিয়ে জোরাজুরি নয় (Dont force to sleep)শারীরিক ও মানসিকভাবে আপনার বাচ্চা খুবই কোমল। ওকে ঘুমের জন্য জোর করবেন না। ওর পিঠে, বুকে হাত বুলিয়ে আলতো চাপড় দিয়ে ঘুম পাড়ানোর চেষ্টা করুন। গান, ছড়া শোনান এতে ওর মন থাকবে শান্ত। সঙ্গে দিতে পারেন নরম কোনও পুতুল।

পাঁচটি ফন্দি, বাচ্চা ঘুমাবে চটজলদি!

#4. মায়ের আদর (Mom’s touch)বাচ্চার জন্য় মায়ের আদর-আহ্লাদের চেয়ে ভালো আর কীই বা হতে পারে। আপনার আলতো হাতের স্পর্শেই বড্ড নিরাপদ বোধ করে ও। নরম বিছানায় ওকে শুইয়ে পাশে থাকুন আপনি। ঘুম গভীর হলে তবেই একলা ছাড়ুন। আর রাতের ঘুমের জন্য় সন্ধ্য়ায় ওকে জাগিয়ে রাখার চেষ্টা করুন। How to put your baby to sleep. 

পাঁচটি ফন্দি, বাচ্চা ঘুমাবে চটজলদি!

#5. গর্ভের চেনা আওয়াজ (womb noises to help baby sleep)মায়ের গর্ভে আঁধারে-আবডালে বেশ তো ছিল। টেনেটুনে তাকে বাইরে এনে ঘুমাতে বলছেন, ওই বা শুনবে কেন? ইন্টারনেট থেকে ডাউনলোড করে বাচ্চাকে শোনান ‘উম্ব নয়েস’ অর্থাৎ গর্ভের সেই চেনা আওয়াজ। শান্তিপূর্ণ পরিবেশে সহজেই ঘুমিয়ে যাবে ও।How to put your baby to sleep.