সতর্ক নন সঙ্গমে; কীভাবে আটকাবেন প্রেগন্যান্সি?

সতর্ক নন সঙ্গমে; কীভাবে আটকাবেন প্রেগন্যান্সি?

নাহ, হিসেব নিকেশ করে আর যাই হোক, ভালোবাসাটা হয় না। ধুপধাপ প্রেমে পড়ার মধ্যে একটা অন্য মজা আছে বই কি! আমাদের সবার ভালোবাসাগুলোই লুকিয়ে গল্প করতে ভালোবাসে, শান্ত বিকেলে বা কোকিল ডাকা দুপুরে রোম্যান্টিক হতেও তার বিশেষ আপত্তি দেখা যায় না। এই হঠাৎ করে রোম্যান্টিক হয়ে পড়া, বেশির ভাগ সময়ই বড্ড উপভোগ্য। কিন্তু, সর্ষের মধ্যেই তো ভূত লুকিয়ে আছে, তাই না? যে সব দম্পতি এখনও সন্তান মানুষ করার জন্য মানসিক ও আর্থিক দিক থেকে প্রস্তুত নয়, বা ধরুন সদ্য বিবাহিত তরতাজা কপোত-কপোতীটি, ভালোবাসার চরম ধাপে তাদের সতর্ক হওয়া অবশ্যই উচিত। How to avoid pregnancy after unprotected sex. হ্যাঁ, দুজন পূর্ণবয়স্ক মানুষ যখন যৌনমিলন বা Sex এর আনন্দে মত্ত, তখন প্রয়োজনীয় কিছু সতর্কতা নিলে, অহেতুক বিড়ম্বনায় পড়তে হয় না কাউকেই। আবার এটাও সত্যি, সবসময় অত সাজিয়ে গুছিয়ে, সবদিকে সাবধান হয়ে ভালোবাসাটা হয়ে ওঠে না। কোনও রকম Protection ছাড়াই Sex করবেন অথচ প্রেগন্যান্ট হবেন না; দাবিটা অদ্ভুত হলেও, কিছু কথা মাথায় রাখলে অবাঞ্ছিত প্রেগ্নন্যান্সি এড়ানো সম্ভব। কীভাবে? এইতো, লেখাটা পড়ে ফেলুন। How to avoid pregnancy after unprotected sex in Bangla.

How to avoid pregnancy after unprotected sex/ Sotorko non songome, kivabe atkaben pregnancy?

#1. মেন্সট্রুয়াল সাইকেল ভালো করে বুঝুন (Follow your menstrual cycle)

প্রত্যেক মাসে এমন কয়েকটি দিন থাকে, যখন কোনও প্রোটেকশন না নিয়ে বা Condom ছাড়া Sex করলেও প্রেগন্যান্ট হওয়ার ভয় কম থাকে বা থাকে না। প্রতি মাসে আপনার মেন্সট্রুয়াল সাইকেলের প্রথম সাতদিন আর পিরিয়ডস শুরুর আগের সাতদিন Sex করলে প্রেগন্যান্ট হওয়ার সুযোগ খুবই কম থাকে। অর্থাৎ,পিরিয়ডস চলাকালীন যদি কেউ সঙ্গমে মিলিত হন, তা হলে প্রেগন্যান্ট হওয়ার ভয় একদমই থাকে না। অবশ্যই এই সময় কোনও প্রোটেকশন ছাড়াই আপনি সঙ্গীর সাথে মিলিত হতে পারেন।

#2. শরীরের ওপর নিয়ন্ত্রন (Withdrawal system to prevent pregnancy)

এই পদ্ধতিটি মনে হয় সবথেকে জনপ্রিয় এবং বিতর্কিত। এই ক্ষেত্রে পুরোটাই পুরুষ সঙ্গীটির নিয়ন্ত্রণ-ক্ষমতার ওপর নির্ভর করে। মিলনের চরম মুহূর্তে, ইজাকুলেশনের ঠিক আগেই যদি তিনি পুরুষাঙ্গ সরিয়ে নিতে পারেন এবং বাইরে বীর্যপতন (ejaculate) করেন, তা হলে মহিলাটির প্রেগন্যান্ট হওয়ার ভয় থাকে না। How to Avoid Pregnancy Even If You Didn't Use a Condom.

#3. গর্ভনিরোধক ওষুধ (Contraceptive Pills)

গর্ভনিরোধক ওষুধ খাওয়াও খুবই জনপ্রিয়। সব পদ্ধতির মধ্যে অন্যতম নিরাপদ হল, নিয়মিত এই গর্ভনিরোধক ওষুধ খাওয়া। এই সব ওষুধ শরীরে হরমোনের মাত্রার তারতম্য ঘটায় ও জন্মনিয়ন্ত্রণে সাহায্য করে। বেশির ভাগ মহিলাই, যারা Condom ছাড়া Sex-এ স্বচ্ছন্দ, তারা এই গর্ভনিরোধক ওষুধ বা birth control pills নিয়মিত খেয়ে থাকেন।

#4. গর্ভনিরোধক যন্ত্র (Copper T to prevent pregnancy)

এই গর্ভনিরোধক যন্ত্র, Copper T একজন পেশাদার ডাক্তার মহিলার ভ্যাজাইনার মধ্যে দিয়ে সঠিক জায়গায় স্থাপন করে দিতে পারেন। যখন দম্পতি মনে করেন যে, তাঁরা সন্তান নেওয়ার জন্য তৈরি, তখন আবার ডাক্তার এই জিনিসটি মহিলার শরীর থেকে বের করে দেন। এই Copper T মহিলার শরীরে থাকলে, Sex করার সময় কোনও বাড়তি সতর্কতা নিতে হয় না।

#5. নির্বীজকরণ পদ্ধতি (Sterilization)

যদি আপনি ও আপনার সঙ্গী একদম নিশ্চিত হয়ে থাকেন, যে ভবিষ্যতে আপনারা আর সন্তান চান না, একমাত্র তবেই এই পদ্ধতির সাহায্য নিন। এই পদ্ধতি মহিলা ও পুরুষ উভয়ের ক্ষেত্রেই প্রযোজ্য এবং এটি একটি স্থায়ী সমাধান। এর পরে কোনও ভাবেই আর কনসিভ করার সম্ভাবনা থাকে না। যারা এই Sterilization করিয়ে ফেলেন, Sex –এর সময় তাদের আর কোনও প্রোটেকশন নিতে হয় না। উপরোক্ত পদ্ধতিগুলির মধ্যে একমাত্র Sterilization-ই ১০০ শতাংশ নিরাপদ। বাকি পদ্ধতিগুলি জনপ্রিয় হলেও ব্যতিক্রম ঘটনা ঘটা অসম্ভব কিছু নয়। এই সব পদ্ধতি কখনওই সম্পূর্ণ নিরাপত্তার দাবি করে না, তবে কনসিভ করার সুযোগ অনেকটাই কমে যায়। আবার অনেক মহিলাই শারীরিক কারণে রোজ Contraceptive Pills খেতে পারেন না। তাই, Sex বা যৌনমিলনের সময় Condom ব্যবহার করা সবচেয়ে নিরাপদ ও স্বাস্থ্যসম্মত। কোনও কারণে Contraceptive Pills খেতে চাইলে, ডাক্তারের অনুমতি নিয়ে নিন। বাচ্চার জন্য তৈরি না থাকলে, যদি কখনও মনে হয় যে Sex নিরাপদ থাকেনি, অবিলম্বে ডাক্তারের সাহায্য নিন। How to avoid pregnancy after unprotected sex in Bangla. কখন কন্ডোম ছাড়া যৌন মিলন করলেও সন্তান হবে না? পিল না কন্ডোম ? ব্যবহারের আগে জেনে নিন, কোনটা বেশি নিরাপদ একজন মা হয়ে অন্য মায়েদের সঙ্গে নিজের অভিজ্ঞতা ভাগ করে নিতে চান? মায়েদের কমিউনিটির একজন অংশীদার  হয়ে যান। এখানে ক্লিক করুন, আমরা আপনার সঙ্গে যোগাযোগ করব।

null

null