যে খাবার খেলে মায়ের বুকের দুধ বাড়ে

যে খাবার খেলে মায়ের বুকের দুধ বাড়ে

সদ্য় মা হয়েছেন আপনি। বাড়ির নতুন অতিথিটিকে নিয়ে সবাই খুবই খুশি। হাসপাতাল থেকে আপনি আর আপনার বাচ্চা বাড়িতে ফেরার পর থেকেই সবাই যেন স্বস্তিতে, আনন্দে আছে। কিন্তু কিছুদিন যেতে না যেতেই চিন্তা শুরু হলো আপনার। বাচ্চা যে ঠিকঠাক বুকের দুধ পাচ্ছে না, তাই বেচারার খিদেই মিটছে না।
আপনি একা নয়, এই সমস্যা অনেক নতুন মায়েদের ক্ষেত্রেই দেখা যায়। এর জন্য অনেকে ডাক্তারের কাছেও যান। এতটাও ঘাবড়ে যাওয়ার কিছু নেই কিন্তু। ব্রেস্টফিডিং করান, এমন মায়েদের বুকের দুধ বাড়াতে যে খাবারগুলো সাহায্য করে, তাদের বলে ল্যাকক্টোজেনিক ফুড বা galactagogues। এখানেই তেমনই পাঁচটি খাবার নিয়ে আলোচনা করা হল, যা খেলে আপনার বুকের দুধ বাড়বে। প্রসবের ধকল কাটিয়ে তাড়াতাড়ি সুস্থও হয়ে উঠবেন আপনি। Foods that will increase breast milk in Bangla.

যে খাবার খেলে মায়ের বুকের দুধ বাড়ে

#1. ওটমিল (Oatmeal) বুকের দুধ বাড়ানোর ক্ষেত্রে জলখাবারে ওটমিলের চেয়ে ভালো কিছুই নেই। গরম জলে, অথবা দই মিশিয়ে এক বাটি ওটমিল খান। মস্তিষ্কের পিটুইটারি গ্রন্থির যে হরমোন (অক্সিটোসিন) বুকের দুধের পরিমাণ বাড়ায়, ওটমিল তার উপরই সরাসরি প্রভাব ফেলে। রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়িয়ে তোলে ওটমিল। Foods that will increase breast milk in Bangla. 

যে খাবার খেলে মায়ের বুকের দুধ বাড়ে

#2. রসুন (Garlic) খাবারে রসুন মেলালে তা যে শুধু স্বাদই বাড়ায় তা নয়, এতে মায়ের বুকের দুধও বাড়ে। গবেষণা বলে, রসুনে বুকের দুধের স্বাদ আর গন্ধে পরিবর্তন আসে। আর এই গন্ধটা নাকি বাচ্চাদের বেজায় পছন্দ। মায়ের খাবারে রসুন থাকলে বাচ্চার দুধ খাওয়ার সময়ও নাকি বাড়তে থাকে পাল্লা দিয়ে! যারা রসুন পছন্দ করেন না, তাঁরা স্বাদহীন গারলিক পিল খেতে পারেন।

যে খাবার খেলে মায়ের বুকের দুধ বাড়ে

#3. গাজর (Carrot) গাজরে থাকা ফাইটোনিউট্রিইয়েন্ট এবং উচ্চমাত্রার বিটা-ক্যারোটিন ও ভিটামিন-এ স্তন্যপান করানো মায়েদের জন্য খুবই উপকারী। গাজরের জুসই নতুন মায়ের বুকের দুধের মান আর পরিমাণ বাড়িয়ে দেয়। সন্তান প্রসবের ধকল কমিয়ে শরীরকে খানিক এনার্জিও দেয় এই গাজর। Foods that will increase breast milk in Bangla.

যে খাবার খেলে মায়ের বুকের দুধ বাড়ে

#4. মেথি (Fenugreek) বুকের দুধ বাড়ানোর জন্য সবচেয়ে ঘরোয়া আর পরিচিত খাবার হলো মেথি। ভিটামিনের অন্যতম উৎস এই মেথি নতুন মায়েদের শারীরিক চাহিদার অনেকটাই পূরণ করে। মেথি ভেজানো জল খান নিয়মিত, বাচ্চার জন্য দুধের অভাব হবে না কখনও। রান্নাতেও মেশাতে পারেন।

যে খাবার খেলে মায়ের বুকের দুধ বাড়ে

#5. বাদাম (Nuts) প্রোটিন এবং এসেনশিয়াল ফ্যাটি অ্যাসিডে সমৃদ্ধ বাদাম। নতুন মায়েরা যদি ক্লান্ত অনুভব করেন, তা হলে এক মুঠো বাদাম খান। বুকের দুধ বাড়াতে সাহায্য করে কাজু বাদাম, কাঠ বাদাম ইত্যাদি। দুধের সাথে বাদাম মিশিয়ে স্মুদি করেও খেতে পারেন। বাদামে ভালো ফ্যাট ও অ্যান্টিঅক্সিডেন্টও থাকে।