ইকিড় মিকিড় দাঁতের সারি, শক্ত হবে তাড়াতাড়ি

ইকিড় মিকিড় দাঁতের সারি, শক্ত হবে তাড়াতাড়ি

পুঁচকে সোনার ফোকলা মুখের হাসি দেখার দিন এবার শেষ। কচি কচি দাঁত উঁকি দেওয়া শুরু করে দিয়েছে যে। শিশু অবস্থা থেকেই দাঁতের যত্ন নেওয়া এবং দাঁতের স্বাস্থ্য ভালো রাখা যে কতটা প্রয়োজনীয়, তা বলার অপেক্ষা রাখে না। দুধ সাদা কচি দাঁতের সারি যাতে শক্তিশালী ও সুন্দর হয়, তা দেখার দায়িত্ব কিন্তু মায়ের ওপরই বর্তায়। কারণ, দস্যি ছানার নিজের যত্ন নেওয়ার মতো বোধবুদ্ধি হয়নি ! ভালো ব্রাশ-পেস্ট দিয়ে নিয়মিত দুইবেলা দাঁত পরিষ্কার, খাওয়ার পরে ভালো করে মুখ ধোয়া ছাড়াও, কিছু কিছু খাবারও বাচ্চার দাঁতের স্বাস্থ্য ভালো রাখতে সাহায্য করে। কোন কোন খাবার বাচ্চার দাঁত শক্তিশালী করে তুলতে পারে, দেখে নিন এক নজরে। Ki khabar khele shokto hobe sishur dnat. Foods That Make Kids Teeth Super Strong in Bangla. Foods That Strengthen Kids' Teeth.

দাঁত ভালো রাখে যে ছয় খাবার, দাঁতের সুরক্ষায় অসাধারণ খাবার! Foods That Make Kids Teeth Super Strong In Bangla

#1. প্রোটিন সমৃদ্ধ খাবার (Foods rich in protein)

যে সব খাবারে প্রচুর পরিমাণে প্রোটিন আছে, সেই সমস্ত খাবার খেলে বাচ্চার মাড়ি ও দাঁতের স্বাস্থ্য ভালো থাকে। মুরগীর মাংস এবং ডিম এই ক্ষেত্রে খুব উপকারী। এই মাংস আর ডিমের মতো প্রাণীজ প্রোটিনে উচ্চমাত্রায় ফসফরাস থাকে, যা দাঁতের জন্য খুবই ভালো। এছাড়াও বিনস, বাদাম ইত্যাদিতেও যথেষ্ট পরিমাণে প্রোটিন থাকে।

#2. দুগ্ধজাত দ্রব্য (Dairy products)

দাঁত শক্তিশালী হওয়ার পিছনে ক্যালসিয়ামের ভূমিকা অনস্বীকার্য। দুধ ও বিভিন্ন দুগ্ধজাত দ্রব্য এই ক্যালসিয়ামের অন্যতম উৎস। দুধ, দই, পনির এই সব খাবারে উপস্থিত ক্যালসিয়াম একদিকে যেমন হাড় শক্ত করে, আবার দাঁতের এনামেলের স্বাস্থ্যও ভালো করে।আবার, কিছু কিছু দুগ্ধজাত দ্রব্য মুখের মধ্যে স্যালাইভা বা লালা নিঃসরণ বাড়িয়ে দেয়, যা বাচ্চার দাঁতকে ব্যাকটেরিয়ার আক্রমণ থেকে রক্ষা করে।মুখের ভিতর pH মাত্রাও বাড়াতে সাহায্য করে এই সব খাবার। ফলস্বরূপ, দাঁতের ক্ষয় ও ক্যাভিটি সহজে থাবা বসাতে পারে না। বাচ্চাকে জলখাবারে দুধ বা দই খাওয়ালে অনেক দিক থেকে বাচ্চা লাভবান হয়। তবে দুধের সাথে খুব বেশি চিনি গুলে দেবেন না বা কোনও ফ্লেভার দেওয়া দুধ বাচ্চাকে দেবেন না। অতিরিক্ত চিনি খেলে দাঁতের ক্ষতি হয়।

#3. ভিটামিন সি সমৃদ্ধ খাবার (Vitamin C)

বাচ্চাকে প্রচুর পরিমাণে ভিটামিন সি সমৃদ্ধ খাবার খেতে দিন।কমলালেবু, সবুজ তরিতরকারি, স্ট্রবেরি, আলু, পাতিলেবু ইত্যাদি ভিটামিন সি-এর অন্যতম উৎস। ভিটামিন সি মুখের মধ্যে ব্যাকটেরিয়া নষ্ট করে দেয়। মাড়ির রোগ বা জিঞ্জিভাইটিসের (gingivitis) থেকে শিশুকে রক্ষা করে। বাচ্চা এই ভিটামিন-সি যুক্ত ফল বা খাবার খেলে ভালো করে মুখ ধুইয়ে দিতে ভুলবেন না। কারণ, এই সব ফল অ্যাসিডিক হওয়ায় বেশিক্ষণ মুখে থাকলে দাঁতের এনামেল ক্ষতিগ্রস্ত হতে পারে।

#4.তাজা সব্জি ও ফল (Crunchy fruits and vegetables)

বাচ্চাকে গাজর, আপেল, ফুলকপি, বাঁধাকপি ইত্যাদি খাওয়ান। এসব খাবার বাচ্চাকে চিবিয়ে খেতে হয়। চিবোনোর ফলে এই ফল বা সবজি ছোট ছোট টুকরোয় ভেঙে যায় ও পরোক্ষভাবে দাঁতের প্লাক দূর করে। আপেল কামড়ে খেলে দাঁতের গর্ত এবং দাগ চলে যায়; তা ছাড়া মুখের লালার পরিমাণও বাড়ে। সম্ভব হলে, রাতে খাবারের পর শিশুকে আপেল খেতে দিন। এতে দাঁত পরিষ্কার ও সুস্থ থাকবে।

#5.জল (Water)

বাচ্চা যেন পর্যাপ্ত পরিমাণে জল খায়, সেদিকে লক্ষ্য রাখুন। জল দাঁত ও মাড়িতে লেগে থাকা খাদ্যকণা সরিয়ে দেয়। জল মাড়িকে শুকনো হতে দেয় না এবং এনামেলের স্বাস্থ্য ভালো রাখে। জলে ফ্লোরাইড নামক একটি খনিজ থাকে, যা দাঁত ভেঙ্গে যেতে দেয় না।

#6. ডার্ক চকলেট (Dark chocolate)

ঠিক শুনেছেন, ডার্ক চকলেট দাঁতের স্বাস্থ্য ভালো রাখতে সাহায্য করে। ডার্ক চকলেটের কোকোয়াতে ট্যানিন থাকে, যা দাঁতের জন্য খুব উপকারী। মুখের ভিতরে অ্যাসিড তৈরি হওয়া কম করে, দাঁতের ক্ষয় হওয়া থেকে বাঁচায় ও মাড়ির রক্ত চলাচল বাড়ায় এই ডার্ক চকলেট। প্রত্যেকদিন অল্প পরিমাণে ডার্ক চকলেট খেলে দাঁতে প্লাক জমার প্রবণতা কমে; এছাড়া, ডার্ক চকলেটে উপস্থিত অ্যান্টিঅক্সিডেন্ট সার্বিক ভাবে দাঁতের স্বাস্থ্য ভালো করে। Foods That Make Your Kids' Teeth Super Strong. সঠিক খাদ্যাভ্যাস যেমন বাচ্চার শরীর ভালো রাখে, তেমনই চোখ, দাঁত ইত্যাদির মতো গুরুত্বপূর্ণ অঙ্গগুলোকেও ক্ষতির হাত থেকে রক্ষা করে। সুস্থসবল দাঁতের সারি পেতে হলে যেমন গুরুত্ব দিতে হবে খাদ্যাভ্যাসের ওপর, আবার তেমনই নিয়মিত পরিষ্কার করতে হবে দাঁত। রোজ দুইবেলা খাবার পরে ব্রাশ করা, প্রত্যেকবার খাওয়ার পরে ভালো করে কুলকুচি করে মুখ ধোয়ার অভ্যাস শিশুর মধ্যে গড়ে তোলা খুবই জরুরি। এছাড়াও মিষ্টি, চিনি বা মিষ্টি চকলেট খেলে ভালো করে দাঁত, মাড়ি পরিষ্কার করা প্রয়োজন। বাচ্চাদের দাঁত নির্দিষ্ট সময় অন্তর দন্ত-চিকিৎসকের কাছে পরীক্ষা করানো উচিত। Foods That Make Kids Teeth Super Strong. একজন মা হয়ে অন্য মায়েদের সঙ্গে নিজের অভিজ্ঞতা ভাগ করে নিতে চান? মায়েদের কমিউনিটির একজন অংশীদার  হয়ে যান। এখানে ক্লিক করুন, আমরা আপনার সঙ্গে যোগাযোগ করব।

null

null