বাড়ন্ত বাচ্চার জন্য ৬টি জরুরি খাবার

বাড়ন্ত বাচ্চার জন্য ৬টি জরুরি খাবার

পুষ্টিগুণে ভরপুর একটি খাদ্যতালিকা বাড়ন্ত শিশুর জন্য খুবই জরুরি। বাড়ন্ত বয়সে শিশুর শরীরে কিছু প্রয়োজনীয় ভিটামিন ও মিনারেলের প্রয়োজন হয়। অজান্তেই যেগুলো এড়িয়ে যাই আমরা। শিশুর ইচ্ছা-অনিচ্ছাকে প্রশ্রয় দিতে গিয়ে বহু খাবারই বাদ দিয়ে দিই ওর রোজের রুটিন থেকে। ওর আকর্ষণ আনতে ফাস্টফুড দিতে থাকি অনর্গল!
কিন্তু মনে রাখা দরকার এই ফাস্টফুড আর প্রক্রিয়াজাত খাবারগুলো শিশুর শরীরে বাজে প্রভাব ফেলে। এর থেকে বাজে চর্বি, চিনির মতো কিছু উপাদান ছাড়া আর কিছুই পাওয়া যায় না। এতে শিশুর ওজন বেড়ে যায়। এটি পরে বিভিন্ন শারীরিক সমস্যার কারণ হয়ে দাঁড়ায়। শিশুর বাড়ন্ত বয়সে কী কী খাবার দিলে ওর বাড়-বৃদ্ধি দ্রুত হবে দেখে নিন এখানে। Essential foods for toddlers in Bangla. 

বাড়ন্ত বাচ্চার জন্য ৬টি জরুরি খাবার

#1. দুধ (Milk) স্বাস্থ্যকর হাড়, দাঁত, নখের জন্য দুধে থাকা ক্যালসিয়াম ও ফসফরাস খুবই জরুরি। এ ছাড়া দুধে রয়েছে প্রয়োজনীয় পুষ্টি, যেমন : প্রোটিন, জিংক, ভিটামিন এ, বি২ ও বি১২। রয়েছে আয়োডিন, নায়াসিন ও ভিটামিন বি৬। প্রতিদিন দু’গ্লাস দুধ বাড়ন্ত বয়সের শিশুদের জন্য উপকারী। শিশু যদি শুধু দুধ খেতে পছন্দ না করে, তা হলে বাদাম মেলাতে পারেন। এ ছাড়া দুধের তৈরি পুডিং বা কাস্টার্ড তৈরি করেও শিশুকে খাওয়াতে পারেন।

বাড়ন্ত বাচ্চার জন্য ৬টি জরুরি খাবার

#2. ডিম (Egg) ডিমে আছে উচ্চমাত্রার প্রোটিন আর বি ভিটামিন। মস্তিষ্কের গঠন ও কার্যক্রমের জন্য যা খুবই দরকার। পাশাপাশি ডিমে আছে ওমেগা-৩ ফ্যাটি এসিড, ভিটামিন ডি, ফোলেট, জিংক, আয়রন ও সেলেনিয়াম। জলখাবারে শিশুকে ডিম খাওয়াতে পারেন। ডিমই তাকে সারা দিনের কাজের জন্য শক্তি জোগাবে! Essential foods for toddlers in Bangla.

বাড়ন্ত বাচ্চার জন্য ৬টি জরুরি খাবার

#3. মাছ (Fish) বাড়ন্ত শিশুর জন্য প্রোটিন খুবই জরুরি। আর মাছ হল প্রোটিনে ভরপুর একটি খাবার। মাছে আছে ভিটামিন বি এবং প্রয়োজনীয় মিনারেল। রয়েছে ওমেগা-৩ ফ্যাটি এসিডও। এটি মস্তিষ্কের বৃদ্ধি ভালো করে। যে কোনও ছোট মাছই শিশুর জন্য ভালো। এতে ওর দৃষ্টিশক্তিও প্রখর হয়।

বাড়ন্ত বাচ্চার জন্য ৬টি জরুরি খাবার

#4. দই (Curd) শিশুর জন্য দই বেশ উপকারী। এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং হজমে সাহায্য করে। দইয়ে আছে ক্যালসিয়াম, প্রোটিন, কার্বোহাইড্রেট, ভিটামিন বি, জিংক ও ফসফরাস। প্রতিদিন দই খেলে হাড় ভালো থাকে। এটি শরীরে শক্তিও জোগান দেয়।

বাড়ন্ত বাচ্চার জন্য ৬টি জরুরি খাবার

#5. মিষ্টিআলু (Sweet potato) বাড়ন্ত বয়সের শিশুর জন্য মিষ্টিআলু খুবই উপকারী। এর পুষ্টিগুণ অনেক। মিষ্টিআলুতে আছে বেটা ক্যারোটিন ও ক্যারোটিনয়েড। এগুলো চোখ ভালো রাখার জন্য দরকার। এ ছাড়াও এটি ভিটামিন এ, সি ও ই, পটাশিয়াম, ফোলেট, ক্যালসিয়াম, আয়রন ও আঁশের গুরুত্বপূর্ণ উৎস। অনেক বাচ্চাই মিষ্টিআলু পছন্দ করে। সিদ্ধ করে রান্না করে খাওয়াতে পারেন ওকে। কিংবা চিপসও বানিয়ে দিতে পারেন। Essential foods for toddlers.